৫ বদভ্যাস দিয়ে সকাল শুরু নয়

Fri, Dec 8, 2017 2:45 PM

৫ বদভ্যাস দিয়ে সকাল শুরু নয়
  • লাইফস্টাইল ডেস্কঃ

ঘুম থেকে উঠে হয়তো কফি, বা সিগারেট দিয়ে সকালে শুরু হয় আপনার। কিংবা অ্যালার্ম বাজলে সেটা থামিয়ে দিয়ে আরও একটু ঘুমিয়ে নেন। কিন্তু এসব বদভ্যাস স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। আসুন জেনে নিন, ঘুম থেকেই ওঠে করা কোন কোন বদভ্যাস ত্যাগ করা উচিত- 

১. অ্যালার্ম স্নুজ: সকালে ঘুম থেকে ওঠার জন্য আমরা অ্যালার্ম চালু করে রাখি। কিন্তু অ্যালার্ম বেজে ওঠার পর দেখা যায়, সেটা স্নুজ করে পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নিই। এই বদভ্যাসে দিন শুরু করতে যেমন দেরি হয়ে যায়, তেমনি সব কাজে আলস্য আসে।   

২. কফি: সকালে উঠে গরম গরম কফির মগ হাতে বারান্দায় বসতে অনেকেরই ভাল লাগে। কিন্তু পুষ্টিবিদরা জানিয়েছেন, সকালের কফি আমাদের এনার্জি জোগায় বলে মনে করলেও,  এ ধারণা ঠিক নয়। কফি দিয়ে সকালের শুরু করলে এটি শরীরে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। আসলে ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফি পান না করাই ভালো।  

৩. ধূমপান: সকালে ঘুম থেকে উঠেই ধূমপান করার অভ্যাস আছে অনেকের। এই বদভ্যাস দ্রুত ছাড়ুন। এতে ক্যানসারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

৪. হাই কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট: সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে এনার্জি পাওয়া যায়। কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া বাদ দিন। 

৫. ব্যায়াম না করার আলসেমি: ব্যায়াম করার সবচেয়ে ভালো সময় হলো সকাল। প্রতিদিন সকালে উঠে ব্যায়াম করতে পারলে এর থেকে ভাল আর কিছু হয় না। তাই সকালে ব্যায়াম না করার আলসেমি দূর করুন। এছাড়া রাতে পেশী ও জয়েন্ট স্টিফ হয়ে যায়। অনেক সময় আমরা বুঝতেও পারি না কোথায় পেশী স্টিফ হয়ে রয়েছে। তাই আলসেমির কারণে সকালে উঠে স্ট্রেচ না করলে সমস্যা বাড়ে।

(সৌজন্যেঃ দৈনিক সমকাল)


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান