জার্মানিতে ফিনিক্স পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্যবসায়ী শিভা সংকর পাউল

Mon, Dec 11, 2017 6:00 PM

জার্মানিতে ফিনিক্স পুরস্কারে ভূষিত হলেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্যবসায়ী শিভা সংকর পাউল

জার্মানি ডেস্কঃ

একজন দৌড়বিদ হিসেবে যাঁর রয়েছে বিশ্বজোড়া সুখ্যাতি। জার্মানির মিউনিখ পৌর কর্তৃপক্ষ  প্রতি বছর শহরের বিশিষ্ট ব্যবসায়ীদের পুরস্কৃত করে থাকে। বিশেষ করে যে সকল প্রতিষ্ঠান মাইগ্রেশন ব্যাকগ্রাউন্ড এর সাথে যুক্ত এবং জার্মানির সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছেন।

২০১০ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এ বছর যে ৫ জন পুরস্কৃত হয়েছেন তাঁদের মধ্যে শিভা সংকর পাউল ছিলেন একমাত্র বাংলাদেশি, যিনি ম্যারাথনে ইতিমধ্যেই ৯২টি পুরস্কার অর্জন করেছেন ।

তিনি বাংলাদেশের নটরডেম কলেজ থেকে এইচ এস সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।  ১৯৮৯ সালে কর্মসংস্থানের উদ্দেশে জার্মানি পাড়ি জমান। সেখানে জার্মান ভাষা আয়ত্ব করে বৈদ্যুতিক কাজের উপর ডিপ্লোমা নেন এবং ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে পাল ইলেক্ট্রো নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন।

সম্প্রতি জার্মানির মিউনিখ টাউন হলে অনুষ্ঠিত এক জমকালো অনুষ্ঠানে তাঁর হাতে পুরস্কার তুলে দেন মিউনিখ শহরের মেয়র জোসেফ স্মিথ। পুরস্কার প্রাপ্ত অন্যান্য ব্যবসায়িদের মধ্যে তিনিই একমাত্র বাংলাদেশী।

    

সংবাদটি প্রকাশের পর জার্মানিতে বসবাসরত বাংলাদেশীরা তাকে স্বাগত জানান।  এই পুরস্কারটি জন্মভূমি বাংলাদেশ এর উদ্দেশ্যে উৎসর্গ করেছেন ।

জার্মান বাংলা নিউজ পরিবারের পক্ষ থেকে তাঁর জন্যে উঞ্চ অভিনন্দন ও শুভেচ্ছা।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান