রূপচর্চা দেশে বিদেশে

Sun, Jan 7, 2018 4:54 PM

রূপচর্চা দেশে বিদেশে

  • ফাতেমা সুলতানা রুমাঃ

কথায় আছে, যার চোখ সুন্দর সে সবকিছুরই ভালো দিকটা খুঁজে পায়। তবুও সুন্দর ত্বক ও চুলের প্রশংসা পঞ্চমুখ সবাই। আমরা সবাই কমবেশি সুন্দরের পূজারি। নিজেদের সৌন্দর্য ফুটিয়ে তুলতে চান সবাই, বিশেষত নারীরা রূপচর্চায় চেষ্টার কোনো কমতি রাখেন না।

দেশে দেশে রূপচর্চার ধারনধারণে রয়েছে সাদৃশ্য ও ফারাক। প্রত্যেক দেশেরই রূপচর্চায় রয়েছে নিজস্ব কিছু টিপস। চলুন এক ঝলক দেখে আসা যাক সেগুলো।

স্পেন
স্প্যানিশ নারীরা তাদের গভীর ডার্ক সার্কেল সারিয়ে তুলতে ব্যাপকভাবে আলু ব্যবহার করেন। এক স্লাইস করে আলু ছিলুন এবং চোখের নিচে দশ মিনিটের জন্য রেখে দিন। অতিরিক্ত গভীর ডার্ক সার্কেল সম্পূর্ণভাবে সেরে উঠতে একটু সময় লাগবে। তবুও ধৈর্য ধরে প্রতিদিন ব্যবহার করুন।

ভারত
ভারতীয় নারীরা তরকারিতে যেমন হলুদের ব্যাপক ব্যবহার করেন ঠিক তেমন তাদের রূপচর্চা রুটিনেও হলুদের ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায়। এটি অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ; যা ত্বকের ব্রণ, অ্যালার্জি ও যাবতীয় প্রদাহ কাটিয়ে তোলে। টক দই, লেবুর রস এবং হলুদ সহকারে একটি ফেসপ্যাক বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন।

অস্ট্রেলিয়া
অস্ট্রেলীয় নারীরা রূপচর্চার জন্য ব্যাপক হারে পেঁপে ব্যবহার করেন। কেননা, পেঁপেতে ‘পাপাইন’ নামে একটি এনজাইম আছে যা ত্বকের কালো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত করে তোলে। তাছাড়া এটি অ্যাকজিমা, পোড়া দাগ, ঠোঁটের খসখসে ভাব সারাতেও সাহায্য করে।

দক্ষিণ আমেরিকা
অ্যাভোকাডো শুধু সুস্বাদু একটি ফলই নয়। এটা ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও বহুল ব্যবহৃত। ত্বককে নরম রাখতে অ্যাভোকাডোর জুড়ি নেই। আপনি চাইলে শুধু অ্যাভোকাডো পুরো মুখের ত্বকে ব্যবহার করতে পারেন কিংবা দুধের সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। চুলের মাস্ক হিসেবে অ্যাভোকাডো, কলা এবং জলপাই একটি অনন্য মিশ্রণ।

গ্রিস
জলপাই তেল গ্রিসের রমণীদের রূপচর্চায় দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। ত্বক, ঠোঁট ও চুল সুন্দর রাখতে এর জুড়ি নেই। এটি সমগ্র শরীরকে নরম ও মোলায়েম রাখে এবং চুল ঝরঝরে করে তোলে।

রাশিয়া
রুশ নারীদের ফেসপ্যাক পরম বন্ধু। তারা সময় পেলেই ফেসপ্যাক বানিয়ে মুখে লাগান। ওটমিল, জলপাই তেল ও লেবুর রস তাদের পছন্দনীয় ফেসপ্যাকের অন্যতম। এটি ব্যবহারে ত্বক উজ্জ্বল ও সুন্দর হয়ে ওঠে।

ফ্রান্স
নখের যেকোনো দাগ তাদের একদম সহ্যের বাইরে। সুতরাং, খাবার পর কিংবা কাজের পর নখে কোনো দাগ লেগে গেলে তারা সঙ্গে সঙ্গে গরম পানি এবং লেবুর রসের মিশ্রণে হাত পরিষ্কার করে নেন। এছাড়া গোসলের পানিতে তিন কাপ দুধ যোগ করে গোসল করাটা তাদের একান্ত শখের ভেতর একটি। 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান