কলকাতায় ১০ম বিশ্বসাহিত্য উৎসব অনুষ্ঠিত

Fri, Feb 2, 2018 4:02 PM

কলকাতায় ১০ম বিশ্বসাহিত্য উৎসব অনুষ্ঠিত

ভিন্নদেশ ডেস্কঃ  কলকাতার সংবাদ সাপ্তাহিক আপনজনের উদ্যোগে ২৭ থেকে ২৯ জানুয়ারি হলদিয়া মেরিন কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্বসাহিত্য উৎসব’২০১৮। উদ্বোধনী অনষ্ঠানের সভাপতিত্ব করেন কবি নলিনী বেরা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যপাল, পশ্চিমবঙ্গ, এবং কথা সাহিত্যিক বুদ্ধদেব গুহ

স্বর্গীয় তমালিকা দেবী ছিলেন একজন স্বনামধন্য লেখক, কবি ও সাহিত্যিক তাঁর স্বামী লক্ষণ সেট স্ত্রীর মৃত্যুর পর ১০ বছর ধরে এই বিশ্ব সাহিত্য মিলন মেলার অনুষ্ঠানের আয়োজন করে থাকেন যদিও আগের মেলাগুলো থেকে এখনকার মেলা একদমই ভিন্ন মাত্রার ছিলো এপার ওপার দুই বাংলা আর প্রবাসী বাংলা মিলে তিন বাংলা সাহিত্য সংগঠন  সংগঠনের পৃষ্ঠপোষকতায় গ্লোবাল প্রেসিডেন্ট সালেম সুলেরীর কুশলতার কারণে এবার কবিদের জন্য একক আয়োজন করা হয়।

কবি এবং কথাসাহিত্যিক সালেম সুলেরীর নেতৃত্বে বাংলাদেশ থেকে প্রায় ৩০/৪০ জন কবি সেখানে অংশগ্রহণ করেন তন্মধ্যে অন্যতম ছিলেন একুশে পদক পাওয়া কবি নূরুল হূদা। আরও যোগ  দেন কবি ফারুক, মাহমুদ হাফিজ, আসলাম সানী, শ্রুতী খান, ঝরণা প্রমুখ

এদের মধ্যে নবীন কবি শ্রুতী খান উৎসবে যোগ দিয়ে তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন- ‘আমি বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে গিয়েছিলাম। কিন্তু হলদিয়ায় গিয়ে তাদের ভালোবাসায় সিক্ত হয়ে নিজেকে তাদেরই একজন ভেবে ফেলেছি। এখন আর চাইলেও নিজেকে তাদের থেকে আলাদা করতে পারবোনা। কবিরা তাদের কবিতার প্রতি তাদের লেখার প্রতি এতোটা শ্রদ্ধাশীল এতোটা আন্তরিক সেখানে না গেলে বোঝা যেতোনা। কবিতার জন্য সাহিত্যের জন্য সুদূর যাত্রার মনে হয় আর শেষ নেই

 শ্রুতী আরও বলেন- ‘২০১১ সালের থেকে এই অনুষ্ঠানের উৎপত্তি হয়ে ২০১৮ তে এসে আবার মিলিত হলোতাই আমি বলবো, এমন কাউকে নিয়ে ভাবো যে তোমার মতোই সাধারণ ছিলোনিজেকে এমন গড়ো যেনো তুমি তার থেকেও অসাধারণ হতে পারো।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান