বইমেলায় কবি মোস্তফা ইকবালের জন্মদিন পালন

Sat, Feb 10, 2018 11:09 PM

বইমেলায় কবি মোস্তফা ইকবালের জন্মদিন পালন

আবু নঈম মুহম্মদঃ আজ (১০ ফেব্রুয়ারি) ছিলো কবি মোস্তফা  ইকবালের জন্মদিন। আর এই বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর কয়েকটি কবিতার বই।  বইমেলার সোহওরাওয়ার্দী উদ্যান অংশে মূর্ধন্য স্টলের সামনেই সন্ধ্যায় কবিকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানালেন তার ভক্ত এবং বন্ধুরা। 

উপস্থিত ছিলেন  গীতিকবি শহীদুল্লাহ ফরায়জী, টিভি নাট্যকার ও পরিচালক সাজ্জাদ রাহমান, টিভি নাট্য নির্মাতা মোহাম্মদ নোমান, ছাত্রনেতা আশিক এলাহী, আশিক স্বপন, হাসান তারেক শিপনসহ আরও অনেকে।

কবি মোস্তফা ইকবালের জন্ম ১৯৬৫ খ্রীস্টাব্দের এই দিনে নোয়াখালী জেলার সদর উপজেলার সোনাপুর পশ্চিম বদরীপুর গ্রামে। তাঁর পিতা মরহুম বীর মুক্তিযোদ্ধা ছিদ্দিকুর রহমান, মাতা মোসাম্মাৎ ছামেনা খাতুন। চার ভাই এবং তিন বোনের মধ্যে তিনি চতুর্থ।

কৈশোর থেকেই তাঁর কবিতা চর্চা শুরু। আপাদমস্তক এ কবি দ্রোহ, প্রেম ও মরমী গানের সাধক। জীবনে একাধিকবার কারা নির্যাতন সয়েছেন। মাত্র ১৪ বছর বয়সে তাঁকে ১ মাস ১৩ দিন জেল খাটতে হয়েছে। এরপর বিভিন্ন আন্দোলন সংগ্রামে অংশহগ্রহণ করার জন্য বিভিন্ন মামলায় কারাগারে যেতে হয়েছে ৬ বার। কিন্তু কখনো অপশক্তির কাছে মাথানত করেননি।

ইতিপূর্বে তাঁর সাতটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তন্মধ্যে কবরে নবীন বরণ, কুচকাওয়াজের চাকা, মাটির মূদ্রা, নব চৈতন্যের দাস, লতাগুল্মের সবুজ বাঁশি, বঙ্গবন্ধু পদাবলি ও কচছপ নেবে সাক্ষাৎকার।

এবার বই মেলায় তাঁর ‘পারমিতা’ একটি মিষ্টি প্রেমের কবিতা প্রকাশিত হয়েছে।

পারিবারিক জীবনে তাঁর স্ত্রী নাসিমা আক্তার শিল্পী, কন্যা নাহিদা ইকবাল, পুত্র রহমান ইকবাল, সিদ্দিক ইকবাল ও মাতাকে নিয়ে রাজধানী ঢাকায় বসবাস করছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান