৬ বছরেও হয়নি সাগর- রুনি হত্যার তদন্ত

Sun, Feb 11, 2018 4:58 PM

৬ বছরেও হয়নি সাগর- রুনি হত্যার তদন্ত
  • অপরাধ ডেস্কঃ

২০১২ সালের ১১ই ফেব্রুয়ারি । বাংলাদেশে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার এবং মেহেরুন রুনি দম্পতিকে ঢাকায় তাদের বাসায় নৃশংসভাবে হত্যা করা হয়। সেই ঘটনা তখন সারা দেশে তোলপাড় সৃষ্টি করে। বহুল আলোচিত এ হত্যাকাণ্ডের ছ'বছরেও গোয়েন্দারা তাদের তদন্ত কাজ শেষ করতে পারেনি।

এই হত্যাকাণ্ডে প্রথমে পুলিশ তদন্ত করে এবং পরে পুলিশের এলিট ফোর্স র‍্যাবের কাছে হস্তান্তর করা হয়।

নিহত মেহেরুন রুনির ভাই নওশের আলম রোমান বিবিসি বাংলাকে বলেন, গত ছয়বছরে তদন্তে কোন অগ্রগতি নেই এবং তদন্তের বিষয়ে এবছর তাদের কিছুই জানানো হয়নি।

"তদন্তকারী সংস্থা যতগুলো বাংলাদেশে আছে, অনেক ব্যাপারেই তাদের সাফল্য দৃশ্যমান। কিন্তু এই একটি জায়গায় ছয়বছরে কোনকিছু দেখিনা। ছয়বছরের ন্যূনতম অগ্রগতি আসলে নেই। আমাদের কাছে মনে হয়, এটা তারা তাদের গাফিলতি থাকতে পারে কিংবা ইচ্ছাকৃত-ভাবে তারা রহস্য বের করতে চান না এবং ঘটনাটিকে ধামাচাপা দিতে চান"।

র‍্যাব তদন্তের দায়িত্ব নেয়ার পর সাগর ও রুনির মরদেহ কবর থেকে তুলে এনে পুনরায় ময়না তদন্ত ও ভিসেরা পরীক্ষা করে ।বেশ কয়েকজন গ্রেফতার হলেও তদন্ত আর এগোয়নি।

আদালত থেকে এই হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতির বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হলেও র‍্যাব ৫৪ বার আবেদন করে এজন্য সময় চেয়েছে।

নিহত সাংবাদিক রুনির ভাই বলেন, সাধারণভাবে মনে হয়, "এখানে দুটো বিষয় থাকতে পারে। যারা তদন্তকারী সংস্থা তারা অত্যন্ত অদক্ষ। আরেকটি কারণ হতে পারে সরকার চায়না অথবা এটার সাথে হয়তো বড় কেউ জড়িত যার জন্য যারা তদন্ত করছে তারা কোনও প্রকার অগ্রগতি করেননি"।

এমন প্রেক্ষাপটে আজ রোববার সাংবাদিকরা বিচারের দাবীতে ঢাকায় বিক্ষোভ করবেন বলে কথা রয়েছে। সাগর-রুনী হত্যার ঘটনার পরপরই বিচার চেয়ে আন্দোলনে নেমেছিলেন সাংবাদিক মহল। অল্প কিছুদিন পরই সেই আন্দোলন থেমে যায়। সে আন্দোলনে নেতৃত্ব দেয়া সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী পরে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টার দায়িত্ব পান।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
উপরে যান